কাকাতুয়ার কীর্তি

কাকাতুয়ার কথা শুনে তাক লেগে গেছেন, এমন মানুষ হয়তো অনেকই পাওয়া যাবে। কিন্তু নাচ জানা কাকাতুয়ার কথা শোনা যায় নি কখনো। সেই অদ্ভুত কীর্তিটি করেই ইন্টারনেটে রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে ১৩ বছর বয়সী স্নোবল নামের এই কাকাতুয়াটি। পপ ও রক সঙ্গীতের সঙ্গে একদম নিখুঁত ছন্দে নেচে স্নোবল নজর কেড়েছে বিজ্ঞানীদেরও। এখন পাখিদের বুদ্ধিমত্তা নিয়ে নতুন করে হচ্ছে তাঁদের। বলা ভালো, মনুষ্য প্রজাতীর বাইরে পশু-পাখিদেরও নৃত্য বোধ থাকতে পারে, বিজ্ঞানীদের এমনটা ভাবতে বাধ্য করেছে এই বিস্ময়কর কাকাতুয়াটি।

ব্যাকস্ট্রিট বয়েজ, লেডি গাগাসহ অন্যান্য অনেক শিল্পীর গানের সঙ্গে একদম নিখুঁত তালে নাচতে পারে স্নোবল। তার নৃত্য পারদর্শীতা প্রমাণের জন্য গবেষকরা ব্যাপারটি বৈজ্ঞানিকভাবেও পরীক্ষা করে দেখেছেন। বলাই বাহুল্য, সেই পরীক্ষায় বেশ ভালোমতোই উতরে গেছে কাকাতুয়াটি। এমনকি গানের লয় বাড়িয়ে বা কমিয়ে দিলেও সে তার সঙ্গে নাচের গতি সমন্বয় করে নিতে পারে। ক্যালিফোর্নিয়ার নিউরোসায়েন্স ইন্সটিটিউটের অধ্যাপক ড. অনিরুদ্ধ পাটেল বলেছেন, ‘আমি একেবারে হতবাক হয়ে গেছি। আমার জীবনে আমি এমন ব্যাপার দেখিনি। আমরা দেখেছি যে, যদি গানের লয় অনেক বাড়িয়ে বা কমিয়ে দেওয়া হয়, তাহলেও সে সেটার সঙ্গে নাচের সমন্বয় করে নিতে পারে।’

এর আগে অন্যান্য অনেক পশুপাখিরই সঙ্গীতে সাড়া দেওয়ার উদাহরণ পাওয়া গেলেও এরকম নৃত্য পারদর্শী পাখি এটাই প্রথম বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। ইউটিউবে প্রায় এক হাজারেরও বেশি ভিডিও খোঁজাখোঁজি করে গবেষকরা দেখেছেন যে, মাত্র ১৪ প্রজাতির টিয়া ও এক প্রজাতির হাতি গানের সঙ্গে কিছুটা তাল মেলাতে পারে। কুকুর, বিড়ালের মতো গৃহপালিত প্রাণী বা মানুষের নিকটবর্তী প্রজাতি শিম্পাঞ্জি বা বানরের কোন সঙ্গীতজ্ঞানই নেই।

বিস্ময়কর এই কাকাতুয়াটির বাস যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা রাজ্যে পাখিদের একটা আশ্রয়স্থলে। মানুষের বাইরে এখন পর্যন্ত তাকেই গণ্য করা হচ্ছে একমাত্র ছন্দ জ্ঞানসম্পন্ন প্রাণী হিসেবে।

  1. No trackbacks yet.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: